Saturday, April 25, 2015

ভূমিকম্পে নেপালে ৯৭০ জনের মৃত্যু

নেপালে শক্তিশালী ভূমিকম্পে অন্তত ৯৭০ জনের মৃত্যু হয়েছে। গত ৮০ বছরের ইতিহাসে দেশটির সবচেয়ে ভয়াবহ ভূমিকম্প এটি।

 শনিবার রাত পৌনে ৯টায় নেপালের পুলিশ বিভাগের এক মুখপাত্রের বরাত দিয়ে বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। 


এদিকে বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে নিহতের সংখ্যা ৯শ'র বেশি বলে উল্লেখ করা হয়। ওই মুখপাত্রের বরাত দিয়ে বিবিসি আরও জানায়, 'ভূমিকম্পে সারাদেশে অন্তত ১ হাজার ৭০০ জনের বেশি আহত হয়েছেন। শুধু কাঠমান্ডু উপত্যকাতেই ৫৩৯ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে।

অনেকে ধসে পড়া ভবনের ধ্বংসস্তূপে চাপা পড়েছেন- উল্লেখ করে তিনি জানান, মৃতের সংখ্যা বাড়তে পারে।

ভূমিকম্পের পর ইন্দোনেশিয়া সফর সংক্ষিপ্ত করে দেশে ফিরেছেন নেপালের প্রধানমন্ত্রী সুশীল কৈরালা। 

আক্রান্ত এলাকায় উদ্ধার তৎপরতার পাশাপাশি দেশে জরুরী অবস্থা ঘোষণা করা হয়েছে। সকল নিরাপত্তাকর্মীকে উদ্ধার তৎপরতায় নিয়োগ করা হয়েছে জানিয়ে পুলিশের মুখপাত্র কমল সিং বলেন, 'উদ্ধার তৎপরতা চলছে।

 আমরা আশঙ্কা করছি, ধসে পড়া ভবনগুলোর ধ্বংসস্তূপের নিচে আরও মৃতদেহ পাওয়া যেতে পারে।' মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস) জানায়, শনিবার স্থানীয় সময় ১১টা ৪১ মিনিটে নেপালে ৭ দশমিক ৯ মাত্রার ভূমিকম্প অনুভূত হয়, যার উৎপত্তিস্থল ছিল রাজধানী কাঠমান্ডু থেকে ৮১ কিলোমিটার উত্তর-পশ্চিমে।


 শক্তিশালী এই ভূমিকম্পের প্রভাবে নেপালের পার্শ্ববর্তী দেশ ভারত ও বাংলাদেশেও ভূকম্পন অনুভূত হয়। নেপালে ভূমিকম্পে রাজধানীর কাঠমান্ডুর কেন্দ্রস্থলে অবস্থিত দারাহারা টাওয়ার ধসে পড়ে।

 এছাড়াও কাঠমান্ডু ও এর আশপাশের জেলায় আরও বেশ কিছু ভবন ধসে পড়ে এবং বেশ কয়েকটি স্থানে রাস্তায় বড় আকারের ফাটল দেখা দেয়।