Thursday, April 23, 2015

শ্রেষ্ঠ অভিনেত্রী মম, অভিনেতা মোশাররফ




চিত্রকুসুম পদকে শ্রেষ্ঠ অভিনেত্রী মম, অভিনেতা মোশাররফ


চারুনীড়ম ইনস্টিটিউট অব অ্যাক্টিং অ্যান্ড রিসার্চের আয়োজনে গত বুধবার রাতে শেষ হয়েছে পাঁচ দিনব্যাপী সপ্তম চারুনীড়ম টেলিভিশন কাহিনিচিত্র উৎসব। 

শাহবাগের কেন্দ্রীয় গণগ্রন্থাগার মিলনায়তনে উত্সবের সমাপনী আয়োজনের রাতে চারুনীড়ম ইনস্টিটিউটের পরিচালক গাজী রাকায়েত এ বছরের চিত্রকুসুম পদকে মনোনীতদের নাম ঘোষণা করেন।


 আগামী বছর চারুনীড়মের কাহিনিচিত্র উত্সবের উদ্বোধনী দিনে মনোনীতদেরকে দেওয়া হবে এই চিত্রকুসুম পদক। ২০১৪ সালে বিভিন্ন টেলিভিশনে প্রচারিত ১০ জন নতুন ও ১০ জন প্রতিষ্ঠিত নির্মাতার ২০টি কাহিনিচিত্র নিয়ে অনুষ্ঠিত হয়েছে এবারের উত্সব।

 এই ২০টি নাটক থেকে পাঁচটি বিভাগে ঘোষণা করা হয়েছে চিত্রকুসুম পদকে মনোনীতদের নাম।

এবার চিত্রকুসুম পদকের জন্য মনোনীত হয়েছেন শ্রেষ্ঠ কাহিনিচিত্র বিভাগে সুমন আনোয়ার। তার রচনা ও পরিচালনায় ভাষা আন্দোলনের প্রথম সংগ্রামী নাটকের জন্য এ মনোনয়ন পান তিনি।


 অক্ষয় কোম্পানির জুতো নাটকের জন্য শ্রেষ্ঠ পরিচালক মনোনীত হয়েছেন মাসুদ হাসান উজ্জ্বল। এ নাটকের জন্য শ্রেষ্ঠ অভিনেত্রী মনোনীত হয়েছেন জাকিয়া বারী মম। 

অভিনেতা কাহিনিচিত্রের জন্য শ্রেষ্ঠ পরিচালক নির্বাচিত হয়েছেন নবীন পরিচালক আবু হায়াত মাহমুদ। এতে অভিনয় করে শ্রেষ্ঠ অভিনেতা নির্বাচিত হয়েছেন মোশাররফ করিম।

‘কাহিনিচিত্র হোক আমাদের চলচ্চিত্রের অনুপ্রেরণা’-এই উক্তিকে প্রতিপাদ্য করে অনুষ্ঠিত হয়েছে এবারের উত্সব।

 ‘এক ঘণ্টার কাহিনিচিত্র বেঁচে থাকুক যুগ যুগ ধরে’-এই স্লোগান নিয়ে শুরু হওয়া উত্সবে নাটক ও টেলিছবি প্রদর্শনীর পাশাপাশি প্রতিদিন ছিল গাজী রাকায়েত পরিচালিত এ বছর জাতীয় চলচ্চিত্র পুরস্কারজয়ী মৃত্তিকা মায়ার বিশেষ প্রদর্শনী।